ভর্তি চলছে! ভর্তি চলছে! জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ড্যাফোডিল ইনিস্টিটিউট অব আইটি (DIIT) -৫০% ছাড়ে ২০২৩-২০২৪ সেশনে ভর্তি চলছে।ফোন: +8801847140188

Post details

  • Sept. 18, 2024

বাজারভেদে বিভিন্ন পণ্যের দামে ভিন্নতা চোখে পড়ে। এই যেমন রাজধানীর কারওয়ান বাজারে আজ প্রতি কেজি আলু ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। অন্যদিকে ধানমন্ডির এক বাজারে হয়তো আলুর দাম ৬৫ টাকা। বাজারে বিভিন্ন পণ্যের সঠিক দাম জানতে খুব সহজে ‘বাজারদর’ নামের একটি মোবাইল অ্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। অ্যাপটি তৈরি করেছেন ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটির (ডিআইআইটি) ছাত্র মো. ইব্রাহিম মোল্লা। ইব্রাহিম ডিআইআইটির তৃতীয় সেমিস্টারে পড়েন। বাজারদর অ্যাপটি বাজারে পণ্যের দাম কত, তা জানাতে পারবে। 


আজ ১৮ সেপ্টেম্বর ঢাকার ড্যাফোডিল টাওয়ারের ৭১ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে অ্যাপটি উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান। তিনি বলেন, তরুণেরা বিভিন্ন সামাজিক সমস্যা সমাধান করতে পারেন। এই অ্যাপ বাজারের বিভিন্ন পণ্যের সঠিক দাম গ্রাহকের সামনে উপস্থাপনের মাধ্যমে বাজার মনিটরিংয়ের সুযোগ করে দিবে।


অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডিআইআইটির অধ্যক্ষ মো. সাখাওয়াত হোসেন, ডিআইআইটির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান মো. ইমরান হোসেন, এমবিএ কোর্সের প্রধান মো. ওমর ফারুক ও বিবিএ কোর্সের প্রধান লক্ষণ চন্দ্র রবি দাস। 


মো. ইব্রাহিম মোল্লা বলেন, ‘এই অ্যাপ গ্রাহকদের সঠিক বাজারমূল্য জানাতে সক্ষম। গ্রাহক যখন পণ্যের সঠিক দাম জানবেন, তখন বাজারের প্রচলিত সিন্ডিকেট ভেঙে সঠিক মূল্যে পণ্য কিনতে পারবেন। বাজারে কোনো পণ্যের অতিরিক্ত দাম চাইলে গ্রাহক অ্যাপের মাধ্যমে সহজে সরকার নির্ধারিত মূল্যতালিকা দেখতে পারবেন। জেলাভিত্তিক পণ্যের তথ্য সংগ্রহ করা যাবে এ অ্যাপের মাধ্যমে। অ্যাপটি এখনো সবার জন্য উন্মুক্ত নয়। অ্যাপটি সরকারকে বিনা মূল্যে হস্তান্তর করতে চাই আমি। যাতে সারা দেশে এটি ছড়িয়ে পড়ে।