উচ্চ শিক্ষায় ডি আই আই টি তে ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট

  • Date : April 25, 2021

স্নাতক ডিগ্রি অর্জনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত প্রায় ২,২৫৪ টি প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম প্রতিষ্ঠান হল ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডি আই আই টি)। প্রতিষ্ঠানটিতে ২০১৬ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগটি সর্বপ্রথম অন্তর্ভুক্তি লাভ করে। শিক্ষার্থীদের পর্যটন বিষয়ের উপর আগ্রহ বৃ্দ্ধি ও দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে এ বিভাগটি কাজ করে যাচ্ছে। বর্তমানে এখানে প্রায় ২০০ জন শিক্ষার্থী অধ্যয়নরত আছেন।

প্রতিটিব্যাচের দায়িত্বে অবিরত কাজ করছেন যোগ্য, দক্ষ এবং কর্মঠ শিক্ষকবৃন্দ। এই বিভাগের সর্বাত্নক উন্নয়নের চেষ্টায় কাজ করছেন বিভাগীয় প্রধান ও সম্মানিত প্রতিষ্ঠানের প্রিন্সিপাল মহোদয়। শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রমের মধ্যে রয়েছে নিয়মিত ক্লাস, কুইজ, অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন, মিডটার্ম পরীক্ষা, ইন্টার্নাল পরীক্ষা। সর্বোপরি, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত ফাইনাল পরীক্ষা।

এছাড়াও এ বিভাগের শিক্ষার্থীদের ব্যবহারিক বিষয়ে দক্ষতা অর্জনের জন্য রয়েছে ফ্রন্ট অফিস, হাউসকিপিং, ফুড এন্ড বেভারেজ প্রোডাকশন এবং ফুড এন্ড বেভারেজ সার্ভিস এর প্রাক্টিক্যাল ল্যাব। ডি আই আই টি – র  শিক্ষার্থীদের যোগ্য ও আধুনিক প্রযুক্তিতে নির্ভরযোগ্য করে গড়ে তোলার উদ্দেশ্যে এই প্রতিষ্ঠানে অনলাইনে পাঠদান কর্মসূচি চালু আছে। এখানে বহুল প্রচলিত অনলাইন প্লার্টফর্মগুলো হচ্ছে গুগল ক্লাসরুম, গুগল মিট, জুম, গুগল ফর্ম, কাহুট অ্যাপ ইত্যাদি।

“স্মার্ট এডু” ডি আই আই টি – র অন্যতম সংযোজন যেখানে রয়েছে শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য পড়ালেখা বিষয়ক একটি পূর্ণাঙ্গ ও আধুনিক দিক – নির্দেশনা মূলক সফটওয়্যার। যার মাধ্যমে শিক্ষক এবং ছাত্র – ছাত্রীরা একই প্লাটফর্মে ক্লাস, পরীক্ষা, অ্যাকাউন্টিং ও প্রশাসনিক সকল কার্যক্রম পরিচালনা করতে পারবে। প্রতি বছরই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠিত পরীক্ষায় প্রথম স্থান অধিকার করার গৌরব অর্জনকারী প্রতিষ্ঠান হল ডি আই আই টি – র ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।

এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করা হচ্ছে। তাদের ক্লাস পারফর্মেন্স এবং পরীক্ষায় ভাল ফলাফলের জন্য স্কলারশীপ ও ল্যাপটপ সুবিধা দেয়া হয়। পর্যটন নিয়ে পড়ালেখার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও জনকল্যাণের কাজে শিক্ষার্থীদের মানসিক দক্ষতা ও বিকাশের জন্য ডি আই আই টি – র ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ ইতিমধ্যে বিভিন্ন প্রোগ্রামের আয়োজন ও করেছে। তার মধ্যে শিক্ষা সফর, ডি আই আই টি – র প্রাঙ্গনে পিঠা উৎসব, ট্যুরিজমের ফাউন্ডেশন ডে, নবীনবরণ অনুষ্ঠান এবং অনলাইন সেমিনার অন্যতম।

এই প্রতিষ্ঠানটি থেকে পড়ালেখা শেষে শিক্ষার্থীদের পর্যটন শিল্পে বিসিএস সহ সকল সরকারী চাকুরি, মোটেল, উচ্চ রেটিং হোটেল, এয়ারলাইন্স, ট্রাভেল এজেন্সী সহ আরো অন্যান্য শাখায় কাজ করার সুযোগ রয়েছে। এছাড়াও ছাত্র – ছাত্রীদের ইন্ডাস্ট্রিতে ইন্টার্নশিপ করার সুযোগ তৈরীতে যা ডি আই আই টি – র ট্যুরিজম বিভাগ থেকে সহযোগীতা দেয়া হয়।

বিভাগের সাথে শিল্পের সংযুক্তি বাড়ানো, বিভিন্ন শিক্ষামূলক সেমিনার, ট্যুর, সামাজিক কর্মকাণ্ড পরিচালনার জন্য ট্যুরিজম সোসাইটি অব ডি আই আই টি কাজ করে যাচ্ছে। বর্তমান যুগের চাহিদা মোকাবেলায় ডি আই আই টি – র ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজেমেন্ট হতে পারে ছাত্র – ছাত্রীদের উচ্চতর ডিগ্রীতে পছন্দের একটি ক্যারিয়ার প্লাটফর্ম।