দুই দশক ধরে সুদক্ষ জনশক্তি তৈরি ডিআইআইটি’র বিবিএ ডিপার্টমেন্ট

  • Date : Aug. 28, 2021

ড্যাফোডিল পরিবারের প্রথম শিক্ষা প্রতিষ্ঠান ডিআইআইটি গৌরবের সাথে ২৫ বছর ধরে শিক্ষাজগতে আদর্শ ও যুগোপযোগী শিক্ষার্থী গঠনে কাজ করে যাচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিবিএ প্রোগ্রাম ডি আই আই টি- এর প্রথম প্রফেশনাল অনার্স প্রোগ্রাম।

ইতিমধ্যে এই বিভাগ থেকে ১৬টি ব্যাচে প্রায় ১৫০০ জন ছাত্রছাত্রী সাফল্যের সাথে বিবিএ ডিগ্রী সম্পন্ন করেছে। এ সকল শিক্ষার্থীদের মধ্যে অনেকেই বিভিন্ন ব্যাংক, বীমা, লিজিং প্রতিষ্ঠান, রিয়েল এস্টেট, মাল্টি ন্যাশনাল কোম্পানী, সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে সুনামের সাথে কাজ করছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত বিভিন্ন সেমিস্টারের পরীক্ষায় আমাদের মেধাবী ছাত্রছাত্রীরা সাফল্যের সাথে মেধা তালিকায় অবস্থান করে আসছে। এই বিভাগের শিক্ষার্থীদের যুগোপযোগী শিক্ষা ও বাস্তবধর্মী জ্ঞান অর্জনের জন্য প্রোগ্রামটি ইন্ডাস্ট্রি ভিজিট, কর্মশালা, সেমিনার, ক্যাম্প ফর লাইফ, সভা, স্টাডি ট্যুর, জব ফেস্টিভ্যাল, ক্যারিয়ার আড্ডা, বিভিন্ন বিষয়ের উপর সার্টিফিকেট কোর্স, ল্যাপটপ ডিস্ট্রিবিউশন সিরিমনী ইত্যাদির আয়োজন করে থাকে। এছাড়াও শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে বাস্তবধর্মী জ্ঞান অর্জনের জন্য ৪র্থ বর্ষের ৮ম সেমিস্টারের শেষে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে ৩ মাসের জন্য ইন্টার্নশীপ - এর ব্যবস্থা করা হয় যাতে ছাত্রছাত্রীরা কর্পোরেট জীবন সর্ম্পকে ব্যবহারিক জ্ঞান লাভ করে। পুরাতন এবং নতুন ছাত্র ছাত্রীদের মধ্যে সংযোগ স্থাপন, সুসর্ম্পক এবং কর্মক্ষেত্রে সহযোগিতার লক্ষ্যে প্রায় ১৫০০ সদস্যের ডি আই আই টি অ্যালমনাই এসোসিয়েশন গঠন করা হয়েছে। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে যোগাযোগ করা যেতে পারে এই ০১৭১৩৪৯৩২৮৬ নম্বরে।


বৈশ্বিক মহামারী করোনার ছোবলে যখন সকল শিক্ষার্থীদের শিক্ষা জীবন স্থবির হয়ে পড়েছিল, সেই সময়েও ডি আই আই টি শুরু থেকেই ছাত্রছাত্রীদের জন্য অনলাইন ক্লাশ, অনলাইন কুইজ, ভিডিও প্রেজেন্টেশন, অনলাইন আড্ডা, অনলাইনে অভিভাবকদের সাথে মিটিং, মেধাবী ছাত্র ছাত্রীদের শিক্ষা বৃত্তি প্রদানের মাধ্যমে শিক্ষা জীবনকে গতিশীল রাখার প্রয়াসে বিভিন্ন কর্মকান্ড অব্যাহত রেখেছিল। জাতীয় বিশ্ববিদ্যালয় এই প্রতিকুল পরিবেশেও বিভিন্ন সেমিস্টারের ফাইনাল পরীক্ষা ও ৪র্থ বর্ষের ৮ম সেমিস্টারের ছাত্র ছাত্রীদের অনলাইনে ইর্ন্টানশীপ ও প্রজেক্ট পেপার ডিফেন্স এর ব্যবস্থা করে শিক্ষা জীবনকে সচল রাখার চেষ্টায় নিরন্তর কাজ করছে।

ডি আই আই টি এর সুযোগ্য অধ্যক্ষ ড. মোহাম্মদ সাখাওয়াত হোসেন দৃঢ়চিত্তে বিশ্বাস করেন, শিক্ষকমন্ডলী, অভিভাবক ও শিক্ষার্থীদের সম্মিলিত প্রচেষ্টাই প্রতিষ্ঠানটির সফলতার মূল কারণ। বিবিএ প্রোগ্রামের ধারাবাহিক সফলতার পিছনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে ডি আই আই টি এর সম্মানিত অধ্যক্ষ, উক্ত বিভাগের বিভাগীয় প্রধান সহ সকল শিক্ষক শিক্ষিকা মন্ডলী। ডিআইআইটি আগামী দিনগুলোতে আরো নতুন কিছু পরিকল্পনা বাস্তবায়নের জন্য বিরামহীন কাজ করে যাচ্ছে। যোগাযোগ ৬৪/৪, লেক সার্কাস, কলাবাগান, ডলফিন গলি, ঢাকা